বিদ্যুৎ বা কারেন্ট প্রবাহ বলতে আমরা কি বুঝি

বিদ্যুৎ বা কারেন্ট প্রবাহ বলতে আমরা আসলেই  কি বুঝি

বিদ্যুৎ বা কারেন্ট প্রবাহ বলতে আমরা কি বুঝি | What does current flow actually mean?

আজকে আমরা আলোচনা করবো বিদ্যুৎ জিনিসটা আসলে কি? এটা কি এমন জিনিস যে দেখা যায় না ছোঁয়া যায় না। তবে এটিকে ব্যবহার করে ছোট একটি বাতি থেকে শুরু করে রকেট পর্যন্ত চালানো যায়। আজকে আমরা সেটা নিয়েই আলোচনা করবো। 

বিদ্যুৎ জিনিসটা কি সেটা বুঝার আগে আমাদের বুঝতে হবে যেকোন বস্তু কি নিয়ে গঠিত হয়। আমরা সবাই জানি পৃথিবিতে বা পৃথিবির বাহিরে যতকিছু আছে সকল বস্তু ইলেকট্রন, প্রোটন  ও নিউটন নামক তিনটি স্থায়ী মূল কনিকা দ্বারা গঠিত। যেকোন বস্তুতে তিনটি মূলকনিকা থাকলে ও বিদ্যুৎ বা করেন্ট প্রবাহের জন্যে আমাদের প্রয়োজন হবে ইলেকট্রন নামক স্থায়ী মূল কনিকাটি।

তামার ইলেকট্রন বিন্যাস

যেহেতু আমরা বিদ্যুৎ প্রবাহের জন্যে তার হিসেববে সবচেয়ে বেশি তামাকে ব্যবহার করে থাকি তাই আমি তামার তৈরি তার দিয়েই উদাহরণ দিচ্ছি। চিত্র - ১ তামার তৈরি তারের ছবি দেখানো হয়েছে। চিত্র - ২ তে তামার তারের মঝ্যে থাকা ইলেকট্রনকে দেখানো হয়েছে। তামার ইংরেজি নাম কপার(Copper)। কপারের পারমানবিক সংখ্যা ২৯ অর্থাৎ একটি কপারের অনুতে ২৯টি ইলেকট্রন আছে। কিন্তু মজার বিষয় হচ্ছে কপারের একদম শেষ শক্তিস্তরে একটি মুক্ত ইলেকট্রন আছে। এই মুক্ত ইলেকট্রনটি যেহেতু নিউক্লিয়াস থেকে অনেক দূরে অবস্থান করে তাই নিউক্লিয়াস এই মুক্ত ইলেকট্রনটিকে খুব শক্তভাবে আকর্ষণ করতে পারে না। যার ফলে সামান্য চাপ প্রয়োগ করেই আমরা শেষ শক্তিস্তরে থাকা ইলেকট্রনটিকে তার কক্ষপথ থেকে বের করে নিয়ে আসতে পারবো। যা নিচের চিত্রে খুব সুন্দরভাবে দেখানো হলো।

তামার পারমানবিক গঠন

Previous Post